Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

বাজেট

                                                                বাজেট

                                                                      ০৬ নং দুবলহাটী ইউনিয়ন পরিষদ

                                                                                নওগাঁ সদর,নওগাঁ।

মডিউল-৩ বাজেট প্রণয়ন ও স্কিম বাস্তবায়ন

১. বাজেট প্রণয়ন

বাজেট স্থানীয় সরকার (ইউপি) আইন ২০০৯-এর ধারা ৫৭

1. প্রত্যেক ইউনিয়ন পরিষদ প্রতি অর্থ বৎসর শুরু হওয়ার অন্যূন ৬০ (ষাট) দিন পূর্বে নির্ধারিত পদ্ধতিতে ওয়ার্ড সভা হতে প্রাপ্ত অগ্রাধিকারের ভিত্তিতে উক্ত অর্থ বৎসরের সম্ভাব্য আয় ও ব্যয় বিবরণী m¤^wjZ একটি বাজেট প্রণয়ন করবে। 2. ইউনিয়ন পরিষদ সংশ্লিষ্ট স্থায়ী কমিটি এবং স্থানীয় জনসাধারণের উপস্থিতিতে প্রকাশ্য বাজেট অধিবেশন অনুষ্ঠান করে বাজেট পেশ করবে এবং পরিষদের পরবর্তী সভায় পাসকৃত বাজেটের অনুলিপি উপজেলা নির্বাহী অফিসারেরর নিকট প্রেরণ করবে। 3. কোনো ইউনিয়ন পরিষদ অর্থ বৎসর শুরু হওয়ার পূর্বে উক্ত বাজেট প্রণয়ন করতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার সম্ভাব্য আয় ব্যয়ের একটি বিবরণী প্রস্তুত ও প্রত্যয়ন করবে এবং এরূপ প্রত্যয়নকৃত বিবরণী ইউনিয়ন পরিষদের অনুমোদিত বাজেট বলে গণ্য হবে। 4. উপজেলা নির্বাহী অফিসার বাজেটের অনুলিপি প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে বাজেটে কোনো ত্রুটি থাকলে তা সংশোধন করে পরিষদকে অবহিত করবেন এবং অনুরূপভাবে প্রণীত বাজেট ইউনিয়ন পরিষদের বাজেট বলে গণ্য হবে। 5. কোনো অর্থ বৎসর শেষ হওয়ার পূর্বে যে কোনো সময় উক্ত বৎসরের জন্য প্রয়োজন হলে ইউনিয়ন পরিষদ সংশোধিত বাজেট প্রণয়ন করে বাজেটের অনুলিপি উপজেলা নির্বাহী অফিসারের নিকট প্রেরণ করবে এবং উক্ত সংশোধিত বাজেটের ক্ষেত্রেও (৪)- এর বিধানাবলি প্রযোজ্য হবে। 6. ইউনিয়ন পরিষদ দায়িত্বভার গ্রহণের পর অর্থ বৎসরের অবশিষ্ট সময়ের জন্য বাজেট প্রণয়ন করতে পারবে এবং উক্ত বাজেটের ক্ষেত্রেও এ বিধানাবলি প্রযোজ্য হবে।


ইউনিয়ন পরিষদের আয়ের উৎস

  • ইউপি কর্তৃক ধার্যকৃত সকল কর, রেট, ফিস
  • ইউপির সকল প্রকার ভাড়া ও মুনাফা
  • ব্যক্তি, প্রতিষ্ঠান বা কোনো সংস্থা থেকে প্রাপ্তি
  • ট্রাস্ট থেকে প্রাপ্ত অর্থ
  • ইউপির যে কোনো বিনিয়োগ থেকে অর্জিত আয়
  • ইউপির সম্পদ বিক্রয় থেকে প্রাপ্ত অর্থ
  • ইউপির অধীনে সরকার কর্তৃক নির্ধারিত সকল আয়ের উৎস থেকে আগত অর্থ
  • সরকার ও অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থা থেকে প্রাপ্ত অনুদান ইত্যাদি।

ইউনিয়ন পরিষদের ব্যয়ের খাত

  • সংস্থাপন ব্যয়ঃ (ক) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী ভাতা (খ) ইউনিয়ন পরিষদের কর্মচারীদের বেতন ও ভাতা (বছরে ২ টি উৎসব ভাতা সহ)
  • কর আদায় বাবদ খরচ
  • আনুষাঙ্গিক খরচ 
    • ষ্টেশনারী
    • বিবিধ
  • উন্ন্‌য়ন খাতে ব্যয়
  • অন্যান্য ব্যয়

    • নিরীক্ষা ব্যয়
    • অন্যান্য ব্যয়

উন্মুক্ত বাজেট সভা

প্রত্যেক ইউনিয়ন পরিষদ প্রতি বছর মে মাসের শেষ দিকে একটি উন্মুক্ত বাজেট সভার আয়োজন করবে। ওয়ার্ড পর্যায়ে এপ্রিল মাসের মধ্যে ওয়ার্ড সভায় জনঅংশগ্রহণের ভিত্তিতে পরিকল্পনা ও বাজেট প্রস্তুত সম্পন্ন করতে হবে। ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট সভার পূর্বে নিম্নে বর্ণিত পদক্ষেপ গ্রহণ করতে হবে :

  • ওয়ার্ড সভা থেকে প্রাপ্ত পরিকল্পনা বিবেচনায় রেখে একটি খসড়া বাজেট প্রণয়ন করতে হবে।
  • মাইকিং, ঢোল, আমন্ত্রণপত্র, লিফলেট, নোটিশ বোর্ড ইত্যাদির মাধ্যমে উন্মুক্ত বাজেট সভার ব্যাপক প্রচার করতে হবে।
  • ইউনিয়ন পরিষদের অফিস প্রাঙ্গণ, স্কুল প্রাঙ্গণ অথবা খেলার মাঠের মতো উন্মুক্ত জায়গায় উন্মুক্ত বাজেট সভার আয়োজন করতে হবে।
  • অংশগ্রহণকারীদের জন্য বসার পর্যাপ্ত ব্যবস্থা রাখতে হবে।
  • পূর্ববর্তী বাজেটের মধ্যে বাজেট সভার খরচের সংস্থান রাখতে হবে। ইউনিয়ন পরিষদকে অংশগ্রহণকারীদের জন্য খাবারের বন্দোবস্ত রাখতে হবে যাতে বাজেট সম্পর্কে বিস্তারিত এবং পূর্ণাঙ্গ আলোচনা সম্ভব হয়।
  • স্থানীয় সংবাদপত্র ও অন্যান্য প্রচার মাধ্যমকে বাজেট অধিবেশনে আমন্ত্রণ জানাতে হবে।
  • অনুমোদিত বাজেট পহেলা জুনের মধ্যে উপজেলা নির্বাহী অফিসারের নিকট প্রেরণ করতে হবে।

বাজেট সভার কর্মসূচি

  • বাজেট সভায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সভাপতিত্ব করবেন।
  • প্রধান অতিথি এবং বিশেষ অতিথিগণ সভায় আসন গ্রহণ করবেন।
  • কোরআন, গীতা, বাইবেল প্রভৃতি ধর্মীয় গ্রন্থ থেকে পাঠ করা হবে।
  • চেয়ারম্যান ¯^vMZ ভাষণ দেবেন।
  • অংশগ্রহণকারীদের মধ্যে বাজেটের খসড়া কপি বিতরণ করা হবে।
  • ইউনিয়ন পরিষদের সচিব গত বছরের প্রকৃত আয়-ব্যয়, বর্তমান বছরের বাজেট বাস্তবায়ন অগ্রগতি এবং আগামী বছরের প্রস্তাবিত খসড়া বাজেট উপস্থাপন করবেন।
  • ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাজেট অধিবেশনে একটি প্রশ্নোত্তর পর্বের আয়োজন করবেন।
  • অংশগ্রহণকারীদের বাজেটের উপর আলোচনায় অংশগ্রহণের জন্য আহ্বান জানানো হবে। তারা বিগত বছরের বাজেট বাস্তবায়নের উপরও প্রশ্ন করতে পারে।
  • আলোচনা-পর্যালোচনার ভিত্তিতে প্রস্তাবিত বাজেটে প্রয়োজনীয় পরিবর্তন, পরিবর্ধন, সংশোধন, সংযোজন, বিয়োজন ইত্যাদি করা হবে।
  • অংশগ্রহণকারীদেরকে বাজেট অধিবেশন সম্পর্কে তাদের অনুভূতি প্রকাশের জন্য আহ্বান জানানো হবে।
  • অতিথিবৃন্দ বক্তব্য রাখবেন।
  • মেধাবী ছাত্র, উদ্ভাবনী কৃষক, সর্বাধিক বৃক্ষরোপণকারী, সর্বাধিক করদাতা, নিয়মিত করদাতাকে প্রণোদনা অথবা পুরস্কার প্রদান।
  • সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা যায়।
  • সভাপতি কর্তৃক ধন্যবাদ জ্ঞাপন।

বাজেট প্রণয়নে গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয়সমূহ

  • বাজেট অবশ্যই সরকার নির্ধারিত ফরমে তৈরি করতে হবে।
  • পূর্ববর্তী বছরসমূহের আয় ও ব্যয়ের ধারা বিবেচনায় রেখে বাজেট তৈরি করা হবে।
  • বাজেট এমনভাবে করতে হবে যাতে অর্থ বছর শেষে কিছু অর্থ উদ্বৃত থাকে।
  • বাজেট তৈরি করার সময় বিবেচনায় রাখতে হবে যেন, নারীর ক্ষমতায়ন শিশুদের ও যুবকদের কল্যাণ, প্রতিবন্ধী ও বৃদ্ধগণের জন্য যথেষ্ট বরাদ্দ থাকে।
  • স্কিম ভিত্তিক বা সেক্টর ভিত্তিক বাজেট প্রস্তুত করা হবে।
  • প্রদর্শিত আয়ের অধিক ব্যয় বাজেটে পরিদর্শিত হবে না। যদি কোনো কারণে আয়ের থেকে ব্যয় বেশি পরিদর্শিত হয়, তাহলে তার কারণ বলতে হবে। অত:পর আয় বৃদ্ধির উদ্যোগ নিতে হবে।
  • প্রতি ৪ মাস অন্তর একবার বাজেট পর্যালোচনা করতে হবে।

ইউনিয়ন পরিষদ কর্তৃক বাজেট অনুমোদন

ইউনিয়ন পরিষদের বাজেট অনুমোদনের সভা হবে একটি বিশেষ গুরুত্বপূর্ণ সভা। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিশেষ সভা হিসেবে এ সভা আহ্বান করবেন। ইউনিয়ন পরিষদ সদস্যদের নিকট সভার নোটিশের সাথে খসড়া বাজেট প্রেরণ করা হবে। সভায় খসড়া বাজেটের উপর বিস্তারিত আলোচনা করা হবে এবং সংখ্যাগরিষ্ঠের ভোটে বাজেট অনুমোদন হবে। অনুমোদিত বাজেট উপজেলা নির্বাহী অফিসারের নিকট পর্যালোচনা ও মতামতের জন্য প্রেরণ করা হবে। উপজেলা নির্বাহী অফিসার বাজেটের অনুলিপি পাওয়ার ৩০ (ত্রিশ) দিনের মধ্যে বাজেটে কোনো ত্রুটি থাকলে তা সংশোধন করে পরিষদকে অবহিত করবে যা ইউনিয়ন পরিষদের বাজেট বলে গণ্য হবে। কোনো ইউনিয়ন পরিষদ অর্থ বছর শুরু হবার পূর্বে বাজেট প্রণয়ন করতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার সম্ভাব্য আয়-ব্যয়ের একটি বিবরণী প্রস্তুত ও প্রত্যয়ন করবে প্রত্যয়নকৃত বিবরণী ইউনিয়ন পরিষদের অনুমোদিত বাজেট বলে গণ্য হবে। অনুমোদিত বাজেট ইউনিয়ন পরিষদের নোটিশ বোর্ড ও ওয়ার্ডের গুরুত্বপূর্ণ স্থানে টাঙ্গিয়ে দেওয়া হবে।

বাজেট বাস্তবায়ন ও মনিটরিং

নিচের একটি চিত্রে পরিকল্পনা ও বাজেট প্রস্তুত, বাস্তবায়ন ও মনিটরিং প্রক্রিয়া দেখানো হয়েছে। বাজেটের সফল বাস্তবায়ন নির্ভর করে বাজেট বাস্তবায়ন মনিটরিং-এর উপর। প্রতি ছয় মাস অন্তর কমপক্ষে একবার বাজেট বাস্তবায়ন পর্যালোচনা করতে হবে ওয়ার্ড সভার মাধ্যমে। ওয়ার্ড সভায় বাজেট বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করতে হবে। প্রয়োজন হলে অনুমোদিত বাজেট পুনর্বিবেচনা করা হবে। এছাড়া অর্থ ও অডিট বিষয়ক স্থায়ী কমিটি ত্রৈমাসিক ভিত্তিতে ইউনিয়ন পর্যায়ে সভায় বাজেট বাস্তবায়ন সম্পর্কে আলোচনা করবে।  

বাজেটের নমুনা ছক

অনুশীলন

সাভার ইউনিয়ন পরিষদের পরবর্তী অর্থ-বছরের জন্য খসড়া বাজেট তৈরি করা হয়েছে। এখন বাজেটের ছক ব্যবহার করে ইউনিয়ন পরিষদের জন্য নিম্নলিখিত তথ্যের ভিত্তিতে পরবর্তী অর্থ-বছরের জন্য একটি বাজেট তৈরি করুন।

চলতি অর্থ-বছরের প্রাপ্তি

কর আদায়

৮.০৮,১৫১.২০

সম্পদ থেকে আয়

৪,০০,০০০.০০

সংস্থাপন কাজে সরকারি অনুদান

১,৬৬,২০০.০০

উন্নয়নমূলক কাজে সরকারি অনুদান

২,১৮,০৭৪.০০

প্রারম্ভিক জের

২৬,৪২০.০০

পরবর্তী অর্থ-বছরের প্রত্যাশিত প্রাপ্তি

কর আদায় (নিজস্ব তহবিল )

৭,১৭,২৫৫.২০

ভূমি হস্তান্তর করের ১% (অন্যান্য তহবিল)

৪০,২৯,৮১৫.০০

পরবর্তী অর্থ-বছরের প্রারম্ভিক জের

নগদ জের (নিজস্ব তহবিল)

৫০০.০০

ব্যাংক জের (অন্যান্য তহবিল)

২,৪৩৩.০০

ব্যাংক জের (নিজস্ব তহবিল)

১৫,০০০.০০

পরবর্তী অর্থ-বছরের সম্ভাব্য ব্যয়

স্বাস্থ্য প্রকল্প (অন্যান্য তহবিল)

২,০০,০০০.০০

রাস্তা নির্মাণ (নিজস্ব তহবিল )

৯২,৮৫০.০০

রাস্তা নির্মাণ (অন্যান্য তহবিল )

২২,১৬,৯৮৩.৪৩

চেয়ারম্যান/সদস্যের ভাতা (নিজস্ব তহবিল)

১৮,৪৫০.০০

চেয়ারম্যান/সদস্যের ভাতা (অন্যান্য তহবিল)

১,০০,০০০.০০

সচিব/অন্য কর্মচারীদের বেতন (নিজস্ব তহবিল)

৫২,৩০০.০০

সচিব/অন্য কর্মচারীদের বেতন (অন্যান্য তহবিল)

১,০০,০০০.০০

কর আদায় ব্যয় (অন্যান্য তহবিল)

৩৯,০৬০.০০

অন্যান্য ব্যয় (নিজস্ব তহবিল)

৪,৬২,৭৭২.০০

শিক্ষা কর্মসূচি (অন্যান্য তহবিল)

২১,০০,০০০.০০

সরকারি থোক বরাদ্দ (অন্যান্য তহবিল)

৫,৬৮,৬০০.০০

উন্নয়নমূলক কাজে সরকারি অনুদান

১,৬৬,২০০.০০